##পরদোষচর্চাকারীর অব্যর্থ যুক্তি##


কে বলেছে, -কিছুই করি না আমি?


একটা কিছু তো নিশ্চিতভাবে করি,


--নিজেকে না-শুধরিয়ে অন্যের দোষ ধরি।


কে বলে যে, এখানে কিছুই করি না আমি?


অনেক কিছুই তো করি,


--প্রকাশ্যে যাদেরকে ঘৃণ্যরূপে


যেভাবে আপনাদের কাছে তুলে ধরি


অন্যদের সামনেও বিস্তারিতভাবে


ওদের দোষগুলো মেলে ধরতে ক্লান্তি বোধ করি না।


ঘরে-বাইরে পাথারে-ইথারে আমার সম-মনা


বন্ধুদের উৎসাহ যেভাবে পাই,


--নিঃসন্দেহে আমি নিষ্ঠাবান,


--সমর্থকেরাই আমার সাক্ষ্য-প্রমাণ,-


অতপর, কে পারে বলতে যে, --কিছুই করি না আমি?


নিজের অপরাধকেও গোপন করি না, -প্রকাশ করি,


--তাই আমি পরদোষচর্চার অধিকারী।


দোষগুলো আমি এমনভাবেই খুলে-মেলে ধরি


যেন ওদের জঘন্য অপকর্ম দেখে, -কখনো আর কেউ


রাখতে চাইবে না কোনো যোগসূত্র ওদের সাথে


এবং ঐ ঘৃণ্যগুলো যেন থাকে বহুদূর তফাতে।


কে তবে বলছে যে, কিছুই করিনি আমি!?


--ঘৃণ্যগুলোকে ঘৃণ্য হিসেবে সরিয়ে একঘরে করে


গোপনে আমি নিজেই গিয়ে ঢুকি ওদের ঘরে


আর নিজের কুকর্মের সহযোগিতা পাবার জন্যে


লোকচক্ষুর আড়ালে সপরিবারে ঐ ঘৃণ্যগুলোর পায়ে পড়ি।


অবশ্য তারও আগে, --কেবল ব্যক্তিগত লাভের লোভে


ঐ ঘৃণ্যগুলোর অর্জিত সফল কৌশলগুলো


হরণের চেষ্টা ব্যর্থ হবে জেনে চুরির চেষ্টা করি


অথবা, ওদের প্রযুক্তি চুরি করতে গিয়ে


চূড়ান্ত সতর্কতার পরও বার বার ধরা পড়ি,-


তবুও কেউ কি বলবে যে, কিছুই করি না আমি?


এত কিছুর পরও, -কেউ বলতে চাইলে বলতে পারেন,-


তবে কখনোই আমাকে নয়,-


--বলতে পারেন ঐ আহাম্মকগুলোকে, -যারা


বাস্তবতার নিরিখে অথর্ব অচল, --এখানে,


কেবল জীবিকার দায় মেটানো ছাড়া


তেমন তেজোদীপ্ত কাজের মতো কোনো কাজ


কখনোই করে না তারা।


হ্যাঁ, যে-কেউ বলতে পারেন, -ওরা ঐ সাধারণ জনগণ,


অথর্ব অচল কিছু জনসাধারণ, ঝাঁজালো বুদ্ধিমান নয়,-


আমার মতো তেজোদীপ্ত তাগড়া নয়, নিতান্তই কাঙ্গাল,-


এ জগৎ-সংসারে ওরা প্রমাণিত জঞ্জাল,-


বাস্তব সাক্ষী যার নিত্য মহাকাল।


ঐ শীতল মানুষগুলো নিজেদেরকে শুধরানোর কাজে


ততখানি ব্যস্ত যে, -এমনকী, একান্ত অবসরেও


পরদোষচর্চার সময় পায় না।


ওদেরকে নাগালে পেলে, যে-কেউ বলতে পারি,-


--তোমরা তো হে, কাজের কাজ কিছুই করো না!


কিছুই করো না! কিছুই করো না।..


আমরা কিছু দলোগণ, শক্তি আমাদের সঙগঠন,


নিজেরা ধ্বংস হবার আগে কখনো ক্লান্ত হই না,-


দায়িত্ব না-পেলেও কর্তব্য থেকে সরে রই না।


তবুও কি শুনতে হবে, আমি বা আমরা কিছুই করি না!?


জরুরী জনগুরুত্বপূর্ণ কাজ তো কেবল আমরাই করি,


--নিজেদেরকে না-শুধরিয়ে অন্যের দোষ ধরি।


রঙ্গপুর:- ২৫/০৩/২০১০ খ্রি: করণিক : আখতার ২৩৯ ।